Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বাজেট

০৩ নং ইটালী ইউপির বাজেট

 

চেয়ারম্যানের দুটি কথা

 

       উন্নয়নে জনগণের অংশগ্রহণের বিষয়টি দিন দিন বেশী গুরম্নত্বপূর্ণ হয়ে উঠছে। উন্নয়ন কর্মকান্ডের অগ্রাধিকার নির্ণয়, নীতি প্রণয়ন এবং সম্পদ সংগ্রহ ও বন্টনের ÿÿত্রে প্রভাব বিসত্মার ও নিয়ন্ত্রণে জনগণের মতামত প্রতিফলনের প্রক্রিয়াকে অংশগ্রহণ বলে। জনগণের কার্যকারী অংশগ্রহণ ছাড়া উন্নয়নকে জনকল্যাণমুখী করা প্রায় অসম্ভব। এজন্য মানুষকে উন্নয়ন কর্মসূচীর বিভিন্ন পর্যায়ে অংশগ্রহণের সুযোগ করে দেওয়া জরম্নরী। তারই ধারাবাহিকতায় আমরা ৩নং ইটালী ইউনিয়ন পরিষদের পÿ থেকে উন্নয়নে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার লÿÿ্য ওয়ার্ড সভা, প্রাক্ বাজেট আলোচনা সভা এবং উন্মুক্ত বাজেট ঘোষণার মাধ্যমে সবার নিকট আমাদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে চাই। আমরা ২০১৩-২০১৪ অর্থবছরের বাজেট ঘোষণা করতে যাচ্ছি। এ কাজে আমার ইউনিয়নবাসী সহ সকলে সহযোগীতা করবেন বলে আমি আশা করি। আমাকে সার্বÿণিক আরডিআরএস বাংলাদেশএসডিএলজি প্রকল্প নাটোর বিভিন্ন ভাবে সহযোগীতা করায় আমি তাদেরকে আমত্মরিক ধন্যবাদ জানাই। আমি ধন্যবাদ জানাই আমার পরিষদের সকল সদস্য সহকর্মী সহ আমার ইউনিয়নবাসীকে। আমার জন্য  সকলে দোয়া করবেন আমি যেন সুখে-দুখে সব সময় আপনাদের পাশে থাকতে পারি। সকলের মঙ্গল কামনায়-

 

                                                                                      

 

                                                                                    

                                                                                                 চেয়ারম্যান

                                                                                     ৩নং ইটালী ইউনিয়ন পরিষদ

                                                                                              সিংড়া, নাটোর।

 

 

 

ইউনিয়ন পরিষদ আপনার, আমার, আমাদের সকলের, একে শক্তিশালী করা আমাদের সকলের দায়িত্ব।

 

* বাজেট ভাবনা *

 আপনি জানেনঃ-

v        বাজেট কি ?

বাজেট হচ্ছে  বার্ষিক আয় ও ব্যয়ের আনুমানিক হিসাব। ইউনিয়ন পরিষদ প্রতি  বছরে তার ইউনিয়নের যে আয়-ব্যয়ের হিসাব বিবরণী প্রস্ত্তত করেন, এই হিসাব বিবরণীকে ইউনিয়ন পরিষদের বাজেট বলে।

 

v        অংশগ্রহণ মূলক বাজেট কাকে বলে ?

 

অংশগ্রহন মূলক বাজেট একটি প্রক্রিয়া, যেখানে সমাজের সকল সত্মরের জনগণ স্থানীয় ও সরকারী সম্পদ বন্টনের ÿÿত্রে তাদের মতামত প্রদান করতে এবং আয়-ব্যয়ের বিভিন্ন খাতকে চিহ্নিত করে অগ্রাধিকার করতে পারেন। এই প্রক্রিয়ায় স্থানীয় সরকারের পÿ থেকে বাজেটের উপর উন্মুক্ত বাজেটের আলোচনা করা হয়।  এ আলোচনায় রাজস্ব আয়-ব্যয়ের সিদ্ধামত্ম গ্রহণে এলাকার জনগণের মতামত গ্রহন করা হয়। এত বাজেট প্রনয়ণ প্রক্রিয়ায় সাধারণ জনগণ সরাসরি অংশগ্রহণ করতে পারেন। ফলে বাজেট প্রক্রিয়ায় কোন ভ্রামিত্ম বা অসম্পূর্ণতা থাকলে তা সহজে শোধরানো সম্ভব হয়।

 

 অংশগ্রহনমূলক বাজেট প্রণয়নের  পেছনে মূলত তিনটি উদ্দেশ্য কাজ করে:-

 

1)         জনগণের মতামত প্রদানকে উৎসাহিত করা এবং কার্যকর নাগরিক সমাজ গড়ে তোলা।

2)       নীতি এবং সম্পদের বন্টন ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা করা এবং

3)       প্রশাসনিক সংস্কারকে উৎসাহ প্রদান করা।

 

v        অর্থ বছর কাকে বলে ?

 

অর্থ বছর বলতে আমাদের দেশে ১লা জুলাই থেকে পরবর্তী বছরের ৩০শে জুন পর্যমত্ম এক বছরের এই সময় কালকে বুঝায়। যার ভিত্তিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসাবে প্রতি বছর ইউনিয়ন পরিষদ তার আয়-ব্যয়ের পরিকল্পনা বা বাজেট তৈরি করে থাকে। অর্থ বছরের হিসাব ভিন্ন ভিন্ন রকম হয়ে থাকে।

 

v        উন্মুক্ত বাজেট ঘোষনা কি ?

 

ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা  নিশ্চিত করণের মাধ্যমে জনগণের কাছে প্রতিষ্ঠানটির গ্রহন যোগ্যতা বৃদ্ধির জন্য উন্মুক্ত বাজেট ঘোষনা পরিষদের বার্ষিক বাজেট প্রণয়নের একটি কার্যকর কৌশলগত ধাপ। এ প্রক্রিয়ায় জনগণের সামনে বাজেট উপস্থাপন করা হয়। প্রণীত বাজেট সম্পর্কে জনগণের মতামত গ্রহণ করা যায় এবং বাজেটকে অধিকতর গণমুখি বাজেটে পরিণত করা যায়। এই প্রক্রিয়ায় পরিষদের চেয়ারম্যানসহ সদস্যগণ বিগত বাজেটের আয়-ব্যয় সংক্রামত্ম  তথ্য প্রদান, নতুন বাজেটের সম্ভাব্য আয়ের উৎস ও উন্নয়ন কর্মকান্ডসহ বিভিন্ন ব্যয়ের বিবরণ উপস্থাপন করেন। এÿÿত্রে বাজেট ঘোষনার পর পরিষদের প্রতিনিধিরা জনগণের বিভিন্ন প্রশ্নের ব্যাখ্যা প্রদান করে থাকেন। সুশাসন প্রতিষ্ঠার ÿÿত্রে এটি ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের একটি কার্যকর পদÿÿপ। যা ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ৫৭ ধারায় বর্ণনা করা আছে।

 

v        ইউনিয়ন পরিষদের বাজেটের প্রয়োজনীয়তা কি ?

 

 

ইউনিয়ন পরিষদের লÿ্য অর্জনে, প্রেরণা যোগাতে এবং পরিষদের কর্মসূচি সফল করতে বাজেট একটি গুরম্নত্বপূর্ণ  ভূমিকা পালন করে। একটি সঠিক বাজেটের উপর নির্ভর করে পরিষদের কাজের অগ্রগতি ও সুষ্ঠ আর্থিক ব্যবস্থাপনা।

 

v        বাজেটের প্রাপ্তি খাতকে কত ভাগে ভাগ করা যায় ?

 

    বাজেটের প্রাপ্তি খাতকে ০৩ বাগে বাগ করা যায়।

        

      (ক) নিজস্ব উৎস

      (খ) সরকারী উৎস

      (গ) স্থানীয় সরকারী উৎস

 

v        অংশগ্রহণমূলক বাজেট তৈরীর ধাপ সমূহঃ

 

ü         প্রতি বৎসর ওয়ার্ড ভিত্তিক প্রাক বাজেট আরোচনা ও কর্মকন্ডের অগ্রাধিকার নির্ণয় করা।

ü         প্রতি ওয়ার্ড থেকে প্রাপ্ত অগ্রাধিকার ভিত্তিক কর্মকান্ড নির্ধারণ ও খসরা বাজেট প্রনয়ণ করা।

ü         সংশিস্নষ্ট ইউপি ও সর্বসত্মরের জনগনের উপস্থিতিতে উন্মুক্ত বাজেট ঘোষনা এবং মতামত ও পরামর্শ গ্রহণ করা।

 

v        বাজেট তৈরি করার সরকারী নিয়মকানুনগুলো কি ?

 

     ১। প্রত্যেক ইউনিয়ন পরিষদকে আর্থিক বছর শুরম্নর আগে নির্ধারিত পদ্ধতিতে আয়-ব্যয়ের হিসাব তৈরী করে পরিষদের বিশেষ সভায় পাশের পর

     উপজেলা নির্বাহী অফিসারের  কাছে অনুমোদনের জন্য প্রেরণ করতে হবে।

     ২। কোন ইউনয়ন পরিষদ  আর্থিক বছর শুরম্নর পূর্বে বাজেট তৈরি না করলে উপজেলা নির্বাহী অফিসার  স্বীয় ÿমতা বলে বাজেট তৈরী  করে তা প্রত্যয়ন করে

    পাঠাতে পারেন, যা পরিষদের অনুমোদিত বাজেট হিসাবে গণ্য হবে।

    ৩। বাজেটের কপি পাওয়ার ৩০ দিনের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার  প্রয়োজনবোধে সংশোধন করতে পারেন এবং এই সংশোধিত বাজেট ওই পরিষদের

         বাজেট বলে গণ্য হবে।

     ৪। উপজেলা নির্বাহী অফিসার  যদি ৩০ দিনের মধ্যে বাজেটের কোন পরিবর্তন বা অনুমোদন কিছুই না করেন, তবে আয়-ব্যয়ের  প্রসত্মাবিত বাজেট অনুমোদিত

         বাজেট বলে গণ্য হবে।

     ৫। অর্থ বছর শেষ হওয়ার আগে প্রয়োজনে ইউনিয়ন পরিষদ বাজেট সংশোধন করতে পারে , তবে উলেস্নখিত (১) উপধারার বিধান অনুযায়ী

     সংশোধিত বাজেট প্রনয়ণের ÿÿত্রেও ঐ পদ্ধতি অনুসরন করতে হবে।

 

 

 

 

 

জবাবদিহিতা অংশগ্রহণ আর স্বচ্ছতা,কমিয়েছে দারিদ্রতা।

v        কোন কোন খাতে ইউনিয়ন পরিষদের টাকা খরচ করা যায় ?

 

     বাজেটে ইউনিয়ন পরিষদের তহবিলের ব্যবহার নিমেণ বর্ণিত দফার ভিত্তিতে হবেঃ-

 

     ক) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সন্মানী ভাতা।

     খ) ইউনিয়ন পরিষদের কর্মচারীদের বেতন ও ভাতাসহ সংস্থাপন ব্যয়

     গ) কর, ফি আদায় বাবদ সব ধরনের খরচ।

     ঘ) জাতীয় সরকার কর্তৃক আয়োজিত কোন প্রকার কর্তব্য পালন সংক্রামত্ম ব্যয়।

     ঙ)  সরকার কর্তৃক ইউনিয়ন পরিষদের উপর আরোপিত ব্যয়।

 

v        নাগরিক হিসাবে বাজেট তৈরিতে আমাদের দায়িত্ব কি ?

 

ü         এলাকার সমস্যা চিহ্নিত করা।

ü         সমস্যা সমাধানের পরিকল্পনা করা ।

ü         বাজেট তৈরিতে তথ্য ও পরামর্শ দিয়ে ইউনিয়ন পরিষদকে সহায়তা করা ।

ü         সমন্বয়ের মাধ্যমে এলাকার উন্নয়ন করা।

ü         কর প্রদান করে ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করা।

ü         স্থানীয় সম্পদ চিহ্নিত ও তা ব্যবহার করতে ইউনিয়ন পরিষদকে সহায়তা করা।

ü         সর্বোপরি জনঅংশগ্রহন মূলক বাজেট তৈরিতে ইউনিয়ন পরিষদকে সহায়তা করা।

 

* সুশাসন প্রতিষ্ঠায় ইটালী ইউনিয়ন পরিষদ *

 

বাংলাদেশের প্রায় ৪৫০০ ইউনিয়ন পরিষদের মতো ইটালী  ইউনিয়নও একটি ইউনিয়ন পরিষদ, যা নাটোর জেলার সিংড়া উপজেলায় অবস্থিত। অন্য অনেক ইউনিয়ন পরিষদ থেকে ইটালী ইউনিয়ন পরিষদ একটু আধুনিক চিমত্মায় আলোকিত, ইউনিয়ন পরিষদ গড়ার লÿÿ্য এই নির্বাচিত পরিষদ শুরম্ন থেকে কাজ করে আসছে। এই পরিষদ ইউনিয়নবাসীর অংশগ্রহণ নিশ্চিত করে উন্নয়ন কাজে নিজেদের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করতে চায়। এ লÿÿ্য ইটালী ইউনিয়ন পরিষদ ২০০৯ সালের ইউনিয়ন পরিষদ আইন অনুসারে যে সমসত্ম কাজ করে আসছে তা নিমণরূপঃ

 

 

ü          স্ট্যান্ডিং কমিটি ঃইটালী ইউনিয়ন পরিষদ তাদের স্ট্যান্ডিং কমিটিতে এলাকার দরিদ্র, হতদরিদ্র লোকদের অমর্ত্মভূক্তির মাধ্যমে উন্নয়নে জনগণের অংশগ্রহণ নিশ্চিত এবং কাজের ÿÿত্রে পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতার পথ তৈরী করে। উলেস্নখ্য যে নিয়মিত ভাবে প্রতি দুই মাস পর পর স্ট্যান্ডিং কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

 

ü           মাসিক মিটিং ঃইটালী ইউনিয়ন পরিষদে প্রত্যেক মাসে নিয়মিত মিটিং করে, যেখানে প্রতি ওয়ার্ডের ইউপি সদস্য/সদস্যাগণ তাদের কাজের জবাবদিহিতা করে থাকেন।

 

ü          সমন্বয় সভাঃপ্রতি দুই মাস পর পর ইউনিয়ন পরিষদ তার এলাকার সরকারি/বেসরকারী প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মী, সমাজ সেবক, গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে সমন্বয় ও সমবিনিময় সভার আয়োজন করে থাকেন। এ সভায় ইউনিয়ন পরিসদসহ সরকারি/বেসরকারী প্রতিষ্ঠানসমূহ তাদের পরিকল্পিত বিবিন্ন কার্যক্রমের তথ্য উপস্থাপন করার পাশাপাশি সভায় সকলের সাতে মত বিনিময় এবং পরামর্শ গ্রহণ করেন।

 

ü          ওয়ার্ড সভাঃওয়ার্ড সভার মাধ্যমে এলাকার উন্নয়নে এলাকাবাসীকে সম্পৃক্ত করে উন্নয়ন পরিকর্পনা তৈরী করা হয়। উক্ত সভায় স্থানীয় ইউপি সদস্য সংরÿÿত নারী সদস্যা এবং ইউপি চেযারম্যান উপস্থিত থেকে গ্রামের জনসাধারণের সাথে মতবিনিময় এবং পরামর্শ গ্রহণ করেন।

 

ü          সিআইজি ফোরামঃ ইটালী ইউনিয়নের ০৯ টি ওয়ার্ড থেকে ৯০ জন সদস্য মিলে সিআইজি সংগঠন তৈরী করেছেন, যার  মধ্যে নারী -৩৬ জন এবং পুরম্নষ-৫৪ জন।

 

ü         এ সংগঠনের সদস্যগণঃ 

 

Ø          স্ট্যান্ডিং কমিটিতে অমত্মর্ভূক্তির মাধ্যমে কমিটিগুলোকে শক্তিশালী করতে,

Ø          এলাকার উন্নয়ন পরিকল্পনা তৈরীতে সহায়তা করা,

Ø          এলাকার সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানে সহায়তা করা,

Ø         হতদরিদ্রদের তালিকা নিরম্নপনে সহায়তা করা,

Ø         হতদরিদ্রদের মাঝে ভি.জি.ডি/ভি.জি.এফ কার্ড বিতরণ সহায়তা করা,

Ø         এলাকার শান্তি-শৃংখলা বজায় রাখতে এবং ট্যাক্স আদায় করার ক্ষেত্রে ইউনিয়ন পরিষদকে সহায়তা করে থাকেন।

 

এখানে একদিকে ইউনিয়নের উন্নয়নের উন্নয়নে জনসাধারণের অংশগ্রহণ হচ্ছে, অন্যদিকে পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে।

 

 

                                                              

 

 

                                                                     

                                             

                                                                  ইউনিয়ন পরিষদ বার্ষিক বাজেট                                         ইউ,পি ফরম-১

৩নং ইটালী ইউনিয়ন পরিষদ কার্যালয় উপজেলাঃ সিংড়া, জেলাঃ নাটোর

অর্থ বছরঃ ২০১৩-২০১৪ ইং

 

 

                      প্রাপ্তি

পরবর্তী বৎসরের বাজেট (টাকা)

২০১৩-২০১৪ ইং

চলতি বৎসরের বাজেট / সংশোধিত বাজেট( টাকা) ২০১২-২০১৩ ইং

পূর্ববর্তী বৎসরের   প্রকৃত( টাকা)

২০১১-২০১২ ইং

 

নিজস্ব তহবিল

অন্যান্য তহবিল

মোট

 

 

প্রারম্ভিক জের

৩৪০০/=

 

৩৪০০/=

২,৫০০/=

 

হাতে নগদ

৪০০/=

 

৪০০/=

৫০০/=

৪৯৬/=

ব্যাংকে জমা

৩০০০/=

 

৩০০০/=

২,০০০/=

 

মোট প্রারম্ভিক জের

৩৪০০/=

 

৩৪০০/=

২,৫০০/=

৪৯৬/=

প্রাপ্তি

 

 

 

 

 

ক) নিজস্ব উৎসঃ ইউনিয়ন কর রেট ও ফিস

 

 

 

 

 

১) বসত বাড়ির বাৎসরিক মুল্যের উপর কর।

১,৯০,০০০/=

 

১,৯০,০০০/=

১,০২,৫০০/

১,০২,৫০০/

           ঐ        বকেয়া ------

৭২,০০০/=

 

৭২,০০০/=

৮৫,০০০/

৮০,০০০/

২) ব্যবসা, পেশা ও জীবিকার উপর করঃ ট্টেড লাইসেন্স

২৩,০০০/=

 

২৩,০০০/=

২০,০০০/

১৬,০০০/

৩) বিনোদনমূলক অনুষ্ঠানের উপর করঃ

৫,০০০/=

 

৫,০০০/=

 

 

৪) অন্যান্য কর                                                              

 

 

 

 

 

ক) জন্ম- মৃত্যু নিবন্ধন ফি

১৩,৭০০/=

 

১৩,৭০০/=

১২,০০০/

১২,০০০/

খ) অন্যন্য বিভিন্ন ফি                                                    

৫,০০০/=

 

৫,০০০/=

 

 

গ) ইউনিয়ন পরিষদ কর্তৃকইস্যুকৃত লাইসেন্সও পারমিট ফিস(ওয়ারিসন ও গ্রাম আদালত )

৫,৫০০/=

 

৫,৫০০/=

 

১,০০০/=

৫) ইজারা প্রাপ্তিঃ

 

 

 

৮০,০০০/

৮০,০০০/

ক) খোয়ার, খেয়াঘাট  বাবদ প্রাপ্তিঃ                                  

১৭,০০০/=

 

১৭,০০০/=

১৫,০০০/

১৫,০০০/

খ) নিজস্ব সম্পদ থেকে প্রাপ্তিঃ

--

 

--

 

 

৬) মোটর যান ব্যতিত অন্যন্য যানবাহনের উপর লাইসেন্স ফিঃ (রিক্সা, ভ্যান)

৫,০০০/=

 

৫,০০০/=

২,০০০/

২,০০০/

মোট =

৩,৩৬,২০০/=

 

৩,৩৬,২০০/=

৩,১৯,০০০/=

৩,০৮,৯৯৬/=

 খ) সরকারি সূত্রে অনুদান ঃ-

 

 

 

 

 

১)  উন্নত খাতঃ                                                                                                                    

 

 

 

 

 

ক) কৃষিঃ

 

৫০,০০০/=

৫০,০০০/=

৫০,০০০/

৫০,০০০/

 খ) স্বাস্থ্য ও প্রয়নঃপ্রণালীঃ

 

৫৫,০০০/=

৫৫,০০০/=

৫০,০০০/

৫০,০০০/

গ) রাসত্মা নির্মাণ ও মেরামতঃ

 

১,১০,০০০/=

১,১০,০০০/=

১,০০,০০০/

১,০০,০০০/

ঘ) গৃহ নির্মান ও মেরামতঃ

 

৩০,০০০/=

৩০,০০০/=

৫০,০০০/

৫০,০০০/

ঙ) শিক্ষা খাতেঃ

 

১,৫০,০০০/=

১,৫০,০০০/=

৩০,০০০/

৩০,০০০/

চ) এল জি এস পিঃ                                                   

 

১৭,০০,০০০/=

১৭,০০,০০০/=

১৪,৬৪,০৫৩/

২,৭২,৫১৪/

জ) অতি দরিদ্রদের শৃজনশীল কর্মসূচী

 

৩৭,০০,০০০/=

৩৭,০০,০০০/=

৩৩,৯০,০০০/=

--

ছ) অন্যন্যঃ ( ইউনিয়ন উন্নয়ন এডিপি)

 

৫,০০,০০০/=

৫,০০,০০০/=

১,৫০,০০০/

১,৫০,০০০/=

জ) বৃÿ রোপন/ আর্থ সামাজিক উন্নয়ন

 

৪৫,০০০/=

৪৫,০০০/=

৪০,০০০/-

৪০,০০০/=

ঝ) অন্যান্ন

 

৭,০০০/=

৭,০০০/=

৫,০০০/=

৫,০০০/=

                                                                    মোট=

 

৬৩,৪৭,০০০/=

৬৩,৪৭,০০০/=

৪৩,৩০,৪৫৩/=

১০,৫৬,৫১০/=

 

 

 

 

                                 

প্রাপ্তি

 

 

 

 

পরবর্তী বৎসরের বাজেট (টাকা)

২০১৩-২০১৪ ইং

চলতি বৎসরের বাজেট / সংশোধিত বাজেট( টাকা) ২০১২-২০১৩ ইং

পূর্ববর্তী বৎসরের   প্রকৃত( টাকা)

২০১১-২০১২ ইং

 

নিজস্ব তহবিল

অন্যান্য তহবিল

মোট

 

 

২) সংস্থাপনঃ

 

 

 

 

 

ক) চেয়ারম্যান ও সদস্যবৃন্দের ভাতাঃ

 

১,৫৯,৯০০/=

১,৫৯,৯০০/=

১,৫৯,৯০০/=

১,৯৬,৮০০/

খ) সচিব ও অন্যন্য কর্মচারীদের বেতন ও ভাতা                   

 

৩,৬৭,৫০০/=

৩,৬৭,৫০০/=

৩,৬২,০০০/

৩,৬১,৯৬০/

৩) অন্যান্যঃ                                         

 

 

 

 

 

ক) ভূমি হসত্মামত্মর কর ১%ঃ

 

১,৫০,০০০/=

১,৫০,০০০/=

১,০০,০০০/

১,০০,০০০/

খ) স্থানীয় সরকার সূত্রেঃ

 

 

 

 

 

১) উপজেলা পরিষদ কতৃক প্রদত্ত টাকা (হাট, বাজার জলমহল)ঃ

 

১,৪০,০০০/=

১,৪০,০০০/=

১,০০,০০০/=

১,০০,০০০/=

২) জেলা পরিষদকতৃক প্রদত্ত টাকাঃ

 

 

১,২৫,০০০/=

১,২৫,০০০/=

১,০০,০০০/=

১,০০,০০০/=

৪) বেসরকারি সংস্থা হইতে প্রাপ্তি সাপেÿÿ (হাইসাওয়া)

 

 

 

 

 

(ক) হাইসাওয়া ফান্ড হতে

 

৫০,৫০,০০০/

৫০,৫০,০০০/

 

 

মোট আয়

৩,৩৬,২০০/=

১,২৩,৩৯,৪০০/=

১,২৬,৭৫,৬০০/=

৫১,৪৯,৮৫৩/=

১৯,১৪,৭৭৪/=

আগত তহবিল

৩,৪০০/=

--

৩,৪০০/=

২,৫০০/=

৪৯৬/=

সর্বমোট

৩,৩৯,৬০০/=

১,২৩,৩৯,৪০০/=

১,২৬,৭৯,০০০/=

৫১,৫২,৩৫৩/=

১৯,১৫,২৭০/=

            

 

৩নং ইটালী ইউনিয়ন পরিষদ কার্যালয়

উপজেলাঃ সিংড়া, জেলাঃ নাটোর

অর্থ বছরঃ ২০১৩-২০১৪ ইং

 

 

                 ব্যয়

পরবর্তী বৎসরের বাজেট (টাকা)

২০১৩-২০১৪ ইং

চলতি বৎসরের বাজেট / সংশোধিত বাজেট( টাকা) ২০১২-২০১৩ ইং

পূর্ববর্তী বৎসরের   প্রকৃত

( টাকা)

২০১১-২০১২ ইং

নিজস্ব তহবিল

অন্যান্য তহবিল

মোট

 রাজস্বঃ

 

 

 

 

 

১) সংস্থাপন ব্যয়ঃ

 

 

 

 

 

ক) চেয়ারম্যান ও সদস্যবৃন্দের সন্মানী ভাতাঃ 

১,৭০,১০০/=

১,৫৯,৯০০/=

৩,৩০,০০০/=

১,৯৬,৮০০/=

২,৫২,০০০/=

খ) চেয়ারম্যান ও সদস্যবৃন্দের সন্মানী ভাতা বকেয়া

--

--

--

--

 

গ) সচিব ও অন্যন্য কর্মচারীদের বেতন ও ভাতা

 

৩,৬৭,৫০০/=

৩,৬৭,৫০০/=

৩,৬১,৯৬০/=

৩,৬১,৯৬০/=

ঘ) ট্যাক্স আদায় সংস্থাপন (২০%কমিশন)

৫২,৪০০/=

 

৫২,৪০০/=

৩৬,৪০০/=

৩৫,০০০/=

১) স্টেশনারী খরচ ও প্রিন্টিং ঃ

৩০,০০০/=

 

৩০,০০০/=

২৮,০০০/=

৩৫,০০০/=

২) বিদ্যুৎ বিল পরিশোধঃ 

১৫,০০০/=

 

১৫,০০০/=

১২,০০০/=

১০,০০০/=

 

২,৬৭,৫০০/=

৫,২৭,৪০০/=

৭,৯৪,৯০০/=

৬,৩৫,১৬০/=

৬,৯৩,৯৬০/=

উন্নয়ন

 

 

 

 

 

ক) এ ডি পি

 

৫,০০,০০০/=

৫,০০,০০০/=

১,৫০,০০০/=

২,০০,০০০০/=

খ) উন্নয়নঃ (/ এল জি এস পি/ কর্মদÿতা )

 

১৭,০০,০০০/=

১৭,০০,০০০/=

১৪,৬৪,০৫৩/=

২,৭২,৫১৪/=

১) কৃষিখাতে ব্যয়

 

৫০,০০০/=

৫০,০০০/=

৫০,০০০/=

৫০,০০০/=

২)  স্বাস্থ্যও প্রয়নঃপ্রণালী ব্যয়

 

৫৫,০০০/=

৫৫,০০০/=

৫০,০০০/=

৪০,০০০/=

৩) পরিবহন ও যোগাযোগ প্রকল্প  ব্যয়

 

১,১০,০০০/=

১,১০,০০০/=

১,০০,০০০/=

২,৫০,০০০/=

৪) গৃহ নির্মান ও মেরামত

 

৩০,০০০/=

৩০,০০০/=

৫০,০০০/=

৫০,০০০/=

৫) শিÿা খাতে প্রকল্প  ব্যয়

 

১,৫০,০০০/=

১,৫০,০০০/=

৩০,০০০/=

২৫,০০০/=

৬) বৃÿরোপন প্রকল্প  ব্যয়

 

৪৫,০০০/=

৪৫,০০০/=

৪০,০০০/=

১৩,০০০/=

৭) অন্যান্ন

 

৭,০০০/=

৭,০০০/=

৫,০০০/=

২০,০০০/=

অন্যান্ন

 

 

 

 

 

ক) নিরীÿা ব্যয়

৫,০০০/=

 

৫,০০০/=

৩,০০০/=

৮,০০০/=

খ)সেরেসত্মাব্যয়

৩৫,০০০/=

 

৩৫,০০০/=

৩১,০০০/=

২০,০০০/=

গ) আসবাব পত্র

১০,০০০/=

 

১০,০০০/=

২২,০০০/=

১০,০০০/=

৮) মৎস্য উন্নয়ন

১৫,০০০/=

 

১৫,০০০/=

৩০,০০০/=

 

৯) বিবিধঃ- উন্নয়ন প্রকল্প বাসত্মবায়ন

 

 

 

 

 

ক) অতি দরিদ্র কর্ম সৃজন কর্মসূচি প্রকল্প বাসত্মবায়ন ব্যয়

 

৩৭,০০,০০০/=

৩৭,০০,০০০/=

৩৩,৯০,০০০/=

--

খ) দরিদ্র তহবিল/ সহায়তা

২০,০০০/=

 

২০,০০০/=

১৫,০০০/=

৫,০০০/=

গ) মেধাবী ছাত্র/ছাত্রীদের বৃত্তি প্রদান

১৫,০০০/=

 

১৫,০০০/=

১৫,০০০/=

 

 

 

           

 

 

                 ব্যয়

পরবর্তী বৎসরের বাজেট (টাকা)

২০১৩-২০১৪ ইং

চলতি বৎসরের বাজেট / সংশোধিত বাজেট( টাকা) ২০১২-২০১৩ ইং

পূর্ববর্তী বৎসরের   প্রকৃত

( টাকা)

২০১১-২০১২ ইং

নিজস্ব তহবিল

অন্যান্য তহবিল

মোট

গ) সাধারণ খাতঃ

 

 

 

 

 

১) জাতীয় দিবস সমূহ উদযাপনঃ

২০,০০০/=

 

২০,০০০/=

১৫,০০০/=

৭,০০০/=

২) রিলিফ পরিবহন

২০,০০০/=

 

২০,০০০/=

২০,০০০/=

৫,০০০/=

৩) দূর্যোগ মোকাবেলা ও ত্রাণ সামগ্রী পরিবহনঃ

১০,০০০/=

 

১০,০০০/=

১০,০০০/=

২৫,০০০/=

৪) ভ্রমণ ভাতাঃ (চেয়ারম্যান ও সচিব)

১০,০০০/=

 

১০,০০০/=

৮,০০০/=

১০,০০০/=

৫) অ্যাপায়ন করচ(সভা-সেমিনার ) ঃ

৩৬,০০০/=

 

৩৬,০০০/=

২৫,০০০/=

৭,০০০/=

৬) বিভিন্ন প্রশিÿন

৫,০০০/=

 

৫,০০০/=

৫,০০০/=

১০,০০০/=

৭) বিবিধ/ জন্ম নিবন্ধন অনলাইনে স্থানামত্মর

৫,০০০/=

 

৫,০০০/=

৫,০০০/=

২৫,০০০/=

৮)  নলকুপ সরবরাহ

৯০,০০০/=

 

৯০,০০০/=

১,০০,০০০/=

১,০০,০০০/=

৯) উন্মুক্ত ওয়ার্ড সভা ও উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠানে

৩৫,০০০/=

 

৩৫,০০০/=

৩১,০০০/=

১৫,০০০/=

১০) বাশের ব্রীজ তৈরী

৩০,০০০/=

 

৩০,০০০/=

৪৫,০০০/=

৪০,০০০/=

১১) ন্বাস্থ্য সম্মত পায়খানা

২৫,০০০/=

 

২৫,০০০/=

৩৩,৪১৯/=

৪০,০০০/=

১২) বাল্য বিবাহ,যৌতুকের বিরম্নদ্ধে প্রচার

৩,০০০/=

 

৩,০০০/=

৩,০০০/=

৫,০০০/=

১৩) জ্বালানী খরচ

৮,০০০/=

 

৮,০০০/=

৮,০০০/=

৬,০০০/=

১৪) স্বাস্থ্য  সুরÿা ও পয়প্রনালী (হাইসাওয়া ফান্ড)

---

৫০,৫০,০০০/=

৫০,৫০,০০০/=

 

 

                                               মোট=

৬,৬৪,৫০০/=

১,১৯,২৪,০০০/=

১,২৫,৮৮,৫০০/=

৫০,৫৩,১৭২/=

১৮,৭৬,৪৭৪/=

                                                উদ্বৃত্ত =

--

---

৯০,৫০০/=

৯৯,১৮১/=

৭৬,০০০/=

                                            সর্বমোট =

--

----

১,২৬,৭৯,০০০/=

৫১,৫২,৩৫৩/=

১৯,৫২,৪৭৪/=